thebengalpost.net
আইআইটি খড়্গপুর (নিজস্ব ছবি):

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, খড়্গপুর, ৬ জুলাই: আইআইটি খড়্গপুরের (IIT Kharagpur) বিভিন্ন বিভাগে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শুধু মাত্র IIT’র বিভিন্ন বিভাগ নয়, প্রতিষ্ঠানের বিভিন্ন সেন্টার, স্কুল এবং অ্যাকাডেমিতেও শিক্ষক নেওয়া হবে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে। অনলাইনে ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনের সময়সীমা শেষ হচ্ছে ৩১ জুলাই।

thebengalpost.net
Courtesy: IIT Kharagpur

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এই শিক্ষা প্রতিষ্ঠানের বায়োটেকনোলজি এবং বায়োসায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার, বিজ্ঞান, হিউম্যানিটিজ, সোশাল সায়েন্স, ইকনমিক সায়েন্স, ইন্টারডিসিপ্লিনারি সায়েন্স, ল এবং ম্যানেজমেন্টের বিভিন্ন স্কুল, সেন্টার এবং বিভাগে নিয়োগ করা হবে প্রার্থীদের। এছাড়াও, নিয়োগ হবে প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর গ্রেড-১ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর গ্রেড-২ পদে। তবে, মোট শূন্যপদের সংখ্যা ঘোষণা করা হয়নি নিয়োগ বিজ্ঞপ্তিতে। ৩৫ বছরের মধ্যে বয়স হলে আবেদন জানানো যাবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে। প্রফেসর, অ্যাসসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর গ্রেড-১ পদে নিযুক্তদের মাসিক বেতনক্রম হবে যথাক্রমে ১,৫৯,১০০-২,২০,২০০ টাকা, ১,৩৯,৬০০-২,১১,৩০০ টাকা এবং ১,০১,৫০০-১,৬৭,৪০০ টাকা। বিভিন্ন পদের জন্য প্রার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যথোপযুক্ত বিষয়ে পিএইচডি অথবা শেষ প্রাপ্ত ডিগ্রিতে ফার্স্ট ক্লাস থাকা প্রয়োজন। একইসঙ্গে প্রয়োজন যথাযথ পেশাদারি অভিজ্ঞতারও। বিজ্ঞপ্তি অনুযায়ী, শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার মাধ্যমে প্রাথমিক বাছাইয়ের পর নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। জমা দিতে হবে সমস্ত নথিও।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানার জন্য, আইআইটি খড়্গপুরের অফিসিয়াল ওয়েবসাইটে (www.iitkgp.ac.in) অবশ্যই যাওয়া প্রয়োজন। অন্যদিকে, চলতি সপ্তাহের ৩ জুলাই থেকে আইআইটি খড়্গপুরের (IIT Kharagpur) রেজিস্ট্রার (Registrar) হিসেবে দায়িত্ব নিয়েছেন ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) অমিত জৈন। ড. জৈন রেজিস্ট্রার হিসেবে ড. তমাল নাথের স্থলাভিষিক্ত হলেন। ভারতীয় নৌবাহিনীর সিনিয়র উপদেষ্টা হিসেবে তিনি ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ক্যাপ্টেন জৈন ভারতীয় নৌবাহিনীতে ন্যাভিগেটিং অফিসার, অপারেশন অফিসার এবং এক্সিকিউটিভ অফিসারের মতো পদে কাজ করেছেন। ১৯৮৬ সালে তাঁর কর্মজীবন শুরু হয়েছিল। ২০০৮ সালে CNS (Chief of Naval Staff) এর প্রধান হিসেবে ভূষিত হয়েছিলেন তিনি। ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ক্যাপ্টেন জৈন। এবার, কেন্দ্রীয় সরকারের তরফে নতুন এক দায়িত্ব অর্পণ করা হল তাঁর হাতে।