দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, ১৫ অক্টোবর: মহারাষ্ট্র ও ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে আর কিছুক্ষণের মধ্যেই (বিকেল সাড়ে ৩টা নাগাদ)। সেই সঙ্গে উত্তরপ্রদেশ, গুজরাট এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন আসনের উপ-নির্বাচনের দিনক্ষণও আজকেই (১৫ অক্টোবর) ঘোষণা করা হবে বলে সূত্রের খবর। তালিকায় আছে মেদিনীপুর বিধানসভা উপ-নির্বাচনও। উল্লেখ্য যে, মেদিনীপুরের বিধায়ক জুন মালিয়া ‘সাংসদ’ নির্বাচিত হয়েছেন। সেই আসনেই উপ-নির্বাচন হতে চলেছে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ নাগাদ। যদিও, আর কিছুক্ষণের মধ্যেই সমস্ত জল্পনার অবসান ঘটতে চলেছে! অন্যদিকে, মেদিনীপুর বিধানসভা উপ-নির্বাচনে শাসকদল তৃণমূল কংগ্রেসের প্রার্থী কে হবেন, তা নিয়ে জল্পনা চলছে গত কয়েক মাস ধরেই। সূত্রের খবর, এবার প্রার্থী হচ্ছেন মেদিনীপুরের ‘ভূমিপুত্র’-ই। স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাসখানেক আগেই নাকি সেই ইঙ্গিত দিয়ে দিয়েছেন ঘনিষ্ঠ নেতা-নেত্রীদের!

thebengalpost.net
মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে বেরিয়ে:

সূত্রের খবর, মেদিনীপুর বিধানসভা উপ-নির্বাচনে তৃণমূলের প্রার্থী হওয়ার দৌড়ে সবথেকে এগিয়ে আছেন দলের জেলা সভাপতি সুজয় হাজরাই। নির্মাল্য চক্রবর্তী, প্রদ্যোৎ ঘোষদের নাম বিভিন্ন মহল থেকে ভাসিয়ে দেওয়া হলেও নেত্রী (মমতা বন্দ্যোপাধ্যায়) ও সেনাপতি (অভিষেক বন্দ্যোপাধ্যায়)-র প্রথম পছন্দ নাকি সুজয় হাজরাই! সুজয়-ঘনিষ্ঠ কিংবা সুজয়-বিরোধী তৃণমূলের বেশিরভাগ নেতানেত্রীরাও কার্যত তা স্বীকার করে নিচ্ছেন। অনেকেই মনে করিয়ে দিচ্ছেন, গত ১৮ সেপ্টেম্বর বন্যাকবলিত ঘাটাল পরিদর্শনে এসে সুজয়’কে বন্যাদুর্গতদের পাশে থাকার নির্দেশ ও পরামর্শ দিয়ে গিয়েছিলেন দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯ সেপ্টেম্বর থেকেই ঝাঁপিয়ে পড়েছিলেন সুজয়। জেলা শহর মেদিনীপুর থেকে বিপুল পরিমাণ ত্রাণসামগ্রী নিয়ে সুজয় পৌঁছে গিয়েছিলেন ঘাটাল, দাসপুর, চন্দ্রকোনা, ডেবরা-র বন্যাবিধ্বস্ত এলাকাগুলিতে। সুজয় তাঁর পাশে পেয়েছেন জেলা পরিষদের সভাধিপতি প্রতিভা মাইতি, দাসপুরের বিধায়ক মমতা ভুঁইয়া, INTTUC-র জেলা সভাপতি গোপাল খাটুয়া, মেদিনীপুর শহর তৃণমূলের সভাপতি বিশ্বনাথ পাণ্ডব, শহর মহিলা তৃণমূলের সভানেত্রী মৌ রায় প্রমুখকে। এরপর, পুজোর দিনগুলিতে মেদিনীপুর শহরের ২৫টি ওয়ার্ডেই দুঃস্থ ও অসহায় মানুষজনদের হাতে নতুন বস্ত্র তুলে দিয়েছেন সুজয়। সবমিলিয়ে দলের অনেক নেতানেত্রীই যেখানে সাংসদ জুন মালিয়া-র ছত্রছায়ায় থেকে ‘দিদি’-র নজরে আসার চেষ্টা করেছেন; সেখানেই স্বাতন্ত্র্যের ‘পরিচয়’ দিয়ে সুজয় জেলার এ প্রান্ত থেকে ও প্রান্তে দৌড়ে বেড়িয়েছেন মানুষের পাশে থাকার জন্য। বলাই বাহুল্য, সেই খবর পৌঁছে গিয়েছে শীর্ষ নেতৃত্বের কাছেও!

thebengalpost.net
কালীঘাটে সুজয় ও তাঁর ঘনিষ্ঠ নেতা-নেত্রীরা।

গতকাল (সোমবার) তৃণমূলের অন্য জেলা নেতারা যখন পুজো কার্নিভাল নিয়ে মেতে ছিলেন, জেলা সভাপতি সুজয় হাজরা মেদিনীপুর ও ঘাটালের একাধিক নেতা-নেত্রী তথা জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে বিজয়ার প্রণাম করতে পৌঁছে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে। জানা যায়, নেত্রীর আশীর্বাদ নেওয়ার সাথে সাথেই ‘প্রশংসা’ও কুড়িয়েছেন সুজয়। সুজয়ের সঙ্গে ছিলেন বিধায়ক মমতা ভুঁইয়া, পরেশ মুর্মু, সভাধিপতি প্রতিভা মাইতি, খড়্গপুরের পৌরপ্রধান কল্যাণী ঘোষ, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ জ্যোতিপ প্রসাদ মাহাত, জেলা পরিষদের সদস্য গোপাল খাটুয়া প্রমুখ। তাঁদের মধ্যেই কয়েকজন স্বীকার করেন, সুজয়ের কাজের প্রশংসা করেছেন নেত্রী। সকলকে সঙ্গে নিয়ে চলার ‘পরামর্শ’-ও পেয়েছেন। দলের কর্মীদের জন্য সুজয়ের হাত দিয়ে দু’ট্রে ‘সন্দেশ’-ও পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী। মিষ্টিমুখ করলেন? মঙ্গলবার সকালে সুজয় ঘনিষ্ঠ তৃণমূলের এক শ্রমিক নেতা হাসতে হাসতে বলেন, “দিদির বাড়ি থেকে বেরিয়েই!”

thebengalpost.net
নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি:

আপডেট: মেদিনীপুর, তালডাংরা, নৈহাটি, সিতাই, হাড়োয়া ও মাদারিহাটে আগামী ১৩ নভেম্বর উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি বা নির্দেশিকা জারি করল ভারতের নির্বাচন কমিশন।
thebengalpost.net
নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি:

thebengalpost.net
মেদিনীপুর বিধানসভায় উপ-নির্বাচন ১৩ নভেম্বর: