দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ৮ জুন: বালেশ্বরের বাহানাগাতে ভয়াবহ করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় আহতদের পাশে দাঁড়ালেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াড়া। তাঁদের যাতে রক্তের কোন সমস্যা না হয়, সে কথা ভেবেই গতকাল, বুধবার এবং আজ, বৃহস্পতিবার রক্তদান শিবিরের আয়োজন করা হয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফে। বুধবার রেকর্ড ১৬৩ ইউনিট রক্তদান করলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। এর মধ্যে, এই প্রথমবার রক্ত দান করলেন ১১৮ জন পড়ুয়া। তাঁরা মনে করিয়ে দিলেন, কবির সেই লাইন- “এ বয়স জানে রক্তদানের পুণ্য…”।

thebengalpost.net
উপাচার্য অধ্যাপক পবিত্র কুমার চক্রবর্তী রক্তদাতাদের উৎসাহিত করতে:

বুধবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ ও ছাত্র কল্যাণ বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বি.এন.শাসমল হলে এই রক্তদান শিবিরের আয়োজন করা হল। তাঁদের এই উদ্যোগকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক পবিত্র কুমার চক্রবর্তী, নিবন্ধক ড. জয়ন্ত কিশোর নন্দী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক তথা প্রাক্তন উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু প্রমুখ। তাঁরা জানান, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা স্বতঃস্ফূর্ত ভাবে এগিয়ে এসে এই আয়োজন করেছেন। মেদিনীপুর মেডিকেল ও খড়্গপুর SDH ব্লাড ব্যাংকের দু’টি দল এসে রক্ত সংগ্রহ করে। ৬২ জন ছাত্রী এবং ১০১ জন ছাত্র এই শিবিরে রক্তদান করেন বলেও জানান নিবন্ধক (রেজিস্ট্রার) ড. নন্দী।

অন্যদিকে, বৃহস্পতিবার (৮ জুন) বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের NSS Units (I , IX , XI) ও ইংরেজি বিভাগের প্রাক্তনী সংসদের যৌথ উদ্যোগে আয়োজিত হলো রক্তদান শিবির। নয়াগ্রাম সুপার স্পেশাল্টি হাসপাতালের সহযোগিতায় এই শিবির অনুষ্ঠিত হয়। শিবিরে ৫২ জন রক্ত দান করেন। বিশ্ববিদ্যালয়ের NSS কো-অর্ডিনেটর অধ্যাপক দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মতে, মানবতার টানে এই উদ্যোগকে সত্যিই সাধুবাদ জানাতে হয়।

thebengalpost.net
বৃহস্পতিবার রক্তদান শিবির শেষে :