তনুপ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ২২ এপ্রিল:সঠিক চিকিৎসা পরিষেবা মিলছেনা হাসপাতালে। তার পরিবর্তে, কিছু চিকিৎসক-নার্স’রা চরম দুর্ব্যবহার করছেন রোগীর পরিজনদের সাথে! এই অভিযোগ তুলে রোগীর পরিজনদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠলো পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতাল। পরিস্থিতি সামাল দিতে পৌঁছাতে হয় পুলিশকে। রোগীর পরিজনদের অভিযোগ, “বেশ কিছুদিন ধরেই পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে রোগী ভর্তি হলেও সঠিক চিকিৎসা পরিষেবা মিলছেনা। এমনকি হাসপাতালের কিছু চিকিৎসক ও নার্স রোগী ও পরিজনদের সাথে চরম দুর্ব্যবহার করছেন।” শুক্রবার চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে ভর্তি তেমনই এক রোগীর পরিজনেরা হাসপাতালে ঢুকে বিক্ষোভ দেখায়।

ওই রোগীর পরিজনদের অভিযোগ, পেটের যন্ত্রণা নিয়ে তাঁদের রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। অথচ, বারবার ডেকেও কোনো চিকিৎসক দেখতে যায়নি। এমনকি, জরুরি বিভাগে থাকা কয়েকজন নার্সকে রোগীর অসুস্থতার সম্পর্কে বললে, তাঁরাও দুর্ব্যবহার করেন। আর এই ঘটনাকে কেন্দ্র করেই ক্ষিপ্ত হয়ে ওঠেন ওই রোগীর পরিজনেরা। তাঁদের সঙ্গ দেন হাসপাতালে ভর্তি আরও অন্যান্য রোগীর পরিজনেরা।হাসপাতালের ভিতর রোগীর পরিজনদের বিক্ষোভে উত্তেজনা তৈরি হয়। গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ (BMOH)-কে ঘিরেও তাঁদের অভিযোগ জানাতে দেখা যায়।

thebengalpost.net
রোগীর পরিজনদের বিক্ষোভ হাসপাতালের BMOH-কে ঘিরে :

এদিকে, পরিস্থিতি বেগতিক দেখে হাসপাতালের তরফে চন্দ্রকোনা থানার পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ পৌঁছে পরিস্থিতি সামাল দেয়। এরপর, বিএমওএইচ- এর আশ্বাসে বিক্ষোভকারীরা শান্ত হন। ঘটনার সত্যতা স্বীকার করে চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ ডাঃ স্বপ্ননীল মিস্ত্রি জানান, “সবাই তো সমান নয়। কিছু চিকিৎসক ও নার্সদের নিয়ে অভিযোগ আসছে। এমনটা হওয়া উচিত নয়।” প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। অন্যদিকে, অবিলম্বে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন জেলার জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্রও। তিনি ফোনে জানিয়েছেন, “এই ধরনের বিষয় একেবারেই কাম্য নয়। রোগীদের সঙ্গে দুর্ব্যবহার বরদাস্ত করা হবেনা। যথাসাধ্য পরিষেবা দিতে হবে সাধারণ মানুষ-কে।”

thebengalpost.net
আশ্বাস মেলায় ওঠে বিক্ষোভ: